।।অভিমান করো না।।
- ইয়াছিন সাঈদ আদিল ২৮-০৪-২০২৪

অভিমান,
কখনো আমাকে বর্ষার মতো ভিজিয়ে দেয়,
পবিত্র করে করে দেয়,
কখনো পুড়িয়ে মারে,
কখনো পুড়িয়ে মৃৎশিল্পের মতো টেকসই করে,
কখনো অাধার করে দেয় অন্তঃপটে,
কখনো খাঁ খাঁ রৌদ্দুরের মতো চৌচির করে হৃদয়ের ভিটেমাটি।

অভিমান,
অভিধানের ছোট্ট একটি শব্দ বটে,
মানুষকে নিমিষে নিস্প্রভ করার ক্ষমতা অভিমানের আছে।

অভিমানের বিষে রোষে পুড়ে মরছে কেউ,
কারো বুক ধড়পড় করছে,
কারো মুখে ঝরছে বিচ্ছেদের স্লোগান,
কারো রাজপথে ভাঙ্গনের মিছিল।

শুনে রাখো,
আমাকে বুলেট মারো,
বর্শার অাঘাত করো,
পুড়িয়ে মারো তপ্ত অনলে,
তবুও দুঃখ নেই,
তবে অভিমান করো না অভিমান করো না।

অভিমান যদি তোমাকে ছোঁতে না পারে,
শুনে রাখো,
অামাকেও পারবে না নীল কষ্ট ছোঁতে,
অভিমান বারবার আমাকে নিঃস্ব করে দেয়।

যদি অাকাশ টা বইয়ের প্রচ্ছদ হতো,
ফ্লপে লিখে দিতেম যত্ন করে,
"অভিমানী, যদি চাও সুখে থাকি,
তবে আর,
অভিমান করো না, অভিমান করো না"।

২৬শে মাঘ ১৪২৩ বঙ্গাব্দ,
০৮ ই ফেব্রুয়ারি ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।